ভাবসম্প্রসারণ

যে সহে সে রহে | ভাবসম্প্রসারণ SSC HSC JSC

3.4/5 - (11 votes)

যে সহে সে রহে

ভাবসম্প্রসারণ যে সহে সে রহে ৬ ৭ ৮ ৯ ১০ ১১ শ্রেণী SSC HSC JSC

মূলভাব

মানবজীবনে সফলতা লাভের জন্য ধৈর্য ও সহনশীলতা অত্যাবশ্যক। যারা সকল ক্ষেত্রে ধৈর্য ধারণ করে, তারাই সফলতা লাভ করে। 

সম্প্রসারিত ভাব

মানুষের জীবন সংগ্রামময়। জন্মের পর থেকেই মানুষকে শীত-তাপ , রােগশােক, দুঃখ-দারিদ্র্যের সাথে, প্রাকৃতিক দুর্যোগের সাথে সংগ্রাম করে বেঁচে থাকতে হয়। আর এসবের জন্য প্রয়ােজন হয় ধৈর্য বা সহনশীল। এখানে ধৈর্য বলতে কোনাে কাজে তড়িৎ সিদ্ধান্ত না নিয়ে ধীরে-সুস্থে অগ্রসর হওয়া এবং লক্ষ্যে পৌঁছার জন্য বারবার চেষ্টা চালানােকে বুঝানাে হয়েছে। যারা ধৈর্য ও সহিষ্ণুতা সহকারে একাগ্রচিত্তে কাজ করে যায়, তাদের সফলতা নিশ্চিত। পক্ষান্তরে, যারা কাজে যােগ দিয়েই এর ফল প্রাপ্তির জন্য উদগ্রীব হয়ে ওঠে, সামান্যতেই বিরক্ত হয়ে সিদ্ধান্ত পলটায়, তাদের পক্ষে কোনােদিনই সফলতা লাভ করা সম্ভব হয়ে ওঠে না। 

মহামানবদের জীবনী পর্যালােচনা করলে দেখা যায়, তাদের জীবন ধৈর্য বা সহনশীলতায় পরিপূর্ণ। তারা মানুষের ভালাে বৈশিষ্ট্যগুলােকে গ্রহণ এবং মন্দগুলােকে বর্জন করেছেন। মহানবী হযরত মুহাম্মদ (সা) তায়েফে শত্রুদের পাথরের আঘাতে রক্তাক্ত হওয়ার পরও তাদেরকে অভিশাপ না দিয়ে ক্ষমা করে দিয়েছেন। এমনকি তাদেরকে হেদায়েত দানের জন্য আল্লাহ তায়ালার কাছে সুপারিশ করেছেন। জাগতিক নিয়মানুসারে জীবনব্যাপী কারাে সুখ থাকে না, মাঝে মাঝে দুঃখও আসে। 

দুঃখ বা বিপদের সময় অধৈর্য না হয়ে ধৈর্যধারণ করতে হয়। ধৈর্যধারণ করতে পারলে একসময় দুঃখকষ্ট কেটে গিয়ে জীবন সুখ-স্বাচ্ছন্দ্যে ভরে ওঠবে এতে কোনাে সন্দেহ নেই। স্কটল্যান্ডের রাজা রবার্ট ব্রুস ধৈর্য ও সহনশীলতার মূর্তপ্রতীক। শত্রুদের কাছে প্রিয় দেশের শাসনক্ষমতা হারিয়ে তা পুনরুদ্ধারে বারবার ব্যর্থ হয়েও ধৈর্য হারাননি। ধৈর্য ও সহিষ্ণুতার গুণেই তিনি প্রিয় দেশের শাসনক্ষমতা পুনরুদ্ধার করতে পেরেছিলেন। তাই বলা হয়, যে সহে, সে রহে। 

মন্তব্য

সহনশীলতা সফলতা লাভের পূর্বশর্ত। সহনশীলতা ছাড়া জীবনে কেউ কোনােদিন প্রতিষ্ঠা লাভ করতে পারে না।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 


Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button