ভাবসম্প্রসারণ

রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে | ভাবসম্প্রসারণ

3.5/5 - (77 votes)

 রাত যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে

ভাবসম্প্রসারণ  যত গভীর হয় প্রভাত তত নিকটে আসে অথবা, মেঘ দেখে কেউ করিসনে ভয়, আড়ালে তার সূর্য হাসে, হারা শশীর হারা হাসি অন্ধকারেই ফিরে আসে। ৬ ৭ ৮ ৯ ১০ ১১ শ্রেণী বাংলা ২ য়। SSC HSC JSC PSC

মূলভাব

মানবজীবনে দুঃখের পরে সুখ আসে। একটির সময়কাল যত বেশি হয়, অন্যটি ততই এগিয়ে আসে। সুখ দুঃখ কারাে জীবনেই স্থায়ী হয় না।

সম্প্রসারিত ভাব

মানব জীবনে সুখ-দুঃখ পর্যায়ক্রমে আসে। এদের কোনাে একটি জগতের নিরঙ্কুশ সত্য নয়। আলাে-আঁধার, দিনরাত এটাই জীবনের বৈশিষ্ট্য। দিনের পর আসে রাত, রাতের পরে আসে দিন। আলাের পর আসে অন্ধকার, আর অন্ধকারের গভীরতা যতই বাড়তে থাকে প্রভাত ততই কাছে আসে। এমনিভাবে মানুষের জীবন পরিক্রমায় সুখ-দুঃখের অভিজ্ঞতাও পালাক্রমে আসে। একটানা দুঃখের ভােগান্তি যেমন কাউকে সহ্য করতে হয় না, তেমনই একটানা সুখও কেউ পায় না। সুখ-দুঃখ, সাফল্য-ব্যর্থতা ইত্যাদির পালাবদলের মধ্য দিয়েই মানুষের জীবনচক্র পূর্ণ হয়। 

পর্যায়ক্রমে সুখ-দুঃখের দোলা লাগে বলেই জীবন হয়ে ওঠে উপভােগ্য। তা না হলে একটানা দুঃখ মানুষের জীবনকে করতাে দুর্বিষহ, একটানা সুখ এনে দিত বৈচিত্র্যহীন একঘেয়েমি। আমরা অনেক সময় বিশ্বজগতের এই অমােঘ সত্যকে ভুলে যাই। ফলে দুঃখের আঁধার জীবনকে গ্রাস করলে হতাশায় ভেঙে পড়ি। কিন্তু মনে রাখা দরকার, দুঃখ কখনাে নিরন্তর নয়। একসময় না একসময় দুঃখের রাতের অবসান হয়েই আসে আশা ও আশ্বাসের সকাল। দুর্যোগ ও দুঃখের রাত যত গভীর হয়, ততই আসন্ন হয়ে ওঠে সৌভাগ্য এবং সুখের প্রসন্ন দিন। তাই আমাদেরকে বিপদাপদে ধৈর্য ধারণ করতে হবে। প্রতিকূল মুহূর্তে হতাশায় ভেঙে না পড়ে প্রতিকূলতাকে ধৈর্যের সঙ্গে মােকাবিলা করতে হবে। 

আসলে এটি মানবজীবনের একটি পরীক্ষা। যারা এ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে তাদের জীবন হয় সার্থক ও সুন্দর। অন্যদিকে, যারা এ পরীক্ষায় উত্তীর্ণ হতে পারে না তাদের জীবন ব্যর্থতায় পর্যবসিত হয়। ইতিহাসের দিকে তাকালে দেখা যায়, যারা জগতে স্মরণীয় ও বরণীয় হয়ে আছেন তারা সকলেই বিপদে ধৈর্য ধারণ করেছেন। আর যারা বিপদে ধৈর্য ধারণ করতে পারেনি তারা বিখ্যাত হতেও পারেনি। বিপদ বা দুঃখ সবসময় থাকে না, একসময় কেটে যায়- এটিই প্রকৃতির নিয়ম। বিশেষ করে বিপদ বা দুঃখের দিন যত বাড়তে থাকে সুখ ততই এগিয়ে আসে। 

মন্তব্য

জীবনের পাশাপাশি মৃত্যু যেমন সত্য, তেমনই সুখ-দুঃখও অঙ্গাঙ্গিভাবে জড়িত। তাই আমাদের উচিত দুঃখের সময় ভেঙে না পরে বরং ধৈর্য ধারন করা।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button