ভাবসম্প্রসারণ

ভাবসম্প্রসারণ কাজ করায় অগৌরব নেই, অগৌরব হলাে মিথ্যায়, মূর্ধতায়

Rate this post

কাজ করায় অগৌরব নেই, অগৌরব হলাে মিথ্যায়, মূর্ধতায়

ভাবসম্প্রসারণ কাজ করায় অগৌরব নেই, অগৌরব হলাে মিথ্যায়, মূর্ধতায় ৬ ৭ ৮ ৯ ১০ ১১ শ্রেণী SSC HSC JSC

মূলভাব

কাজ বা পরিশ্রম করার মধ্যে অগৌরবের কিছু নেই, বরং মিথ্যা, মূখতায় মানুষের অগৌরব প্রকাশ পায়।

সম্প্রসারিত ভাব

পরিশ্রমই ব্যক্তি ও সমাজ জীবনে সফলতার চাবিকাঠি। পরিশ্রম ছাড়া ধন, মান, জ্ঞান, প্রতিপত্তি কোনােকিছু লাভ করা যায় না। পরিশ্রম মানুষকে তার ভাগ্য গড়তে সাহায্য করে। ইংরেজিতে একটা কথা আছে, “Improvement, and improvement live together. Where there is industry there is improvement, there is no industry there is no improvement. “ অর্থাৎ পরিশ্রম ও উন্নতি একত্রে অবস্থান করে। যেখানে পরিশ্রম আছে সেখানে উন্নতি আছে, যেখানে পরিশ্রম নেই সেখানে উন্নতি নেই। মােদ্দাকথা, পরিশ্রমই উন্নতি ও সৌভাগ্য বয়ে আনে। আর যদি পরিশ্রমের সাথে জ্ঞান, সততা ও শিক্ষা যুক্ত হয়, তাহলে পরিশ্রমী ব্যক্তির ও জগতের অশেষ কল্যাণ সাধিত হয়। আর এ কল্যাণই মানুষকে মহান মানুষে পরিণত করে জগতে চিরস্মরণীয় করে রাখে। তাছাড়া শিক্ষা মানুষকে ভালাে-মন্দ বুঝার ক্ষমতা দেয়। ন্যায়-অন্যায় বােধ শিক্ষার মাধ্যমেই অর্জিত হয়। আর এ শিক্ষার সাথে যদি সত্যের সংমিশ্রণ ঘটে তাহলে অনন্যতা লাভ করে। 

সত্যবাদীগণ সমাজের সম্পদ, দেশের গৌরব। নির্মল চরিত্র, উন্নত মন, পরহিব্রতী হৃদয় সৎপথে থেকেই অর্জন করা সম্ভব। জ্ঞান ও সততার গুণে গুণান্বিত মহৎ ব্যক্তিগণ নিজ হাতে কাজ করে জগতের অশেষ কল্যাণ সাধন করে স্মরণীয় হয়ে রয়েছেন। পক্ষান্তরে, যারা কাজকে ফাঁকি দিয়ে মিথ্যার আশ্রয় নেয়, জ্ঞানার্জনের মাধ্যমে সচেতন হতে চায় না তাদের জীবনে প্রকৃত অর্থে গৌরব করার কিছু নেই। মূর্খতা মানুষকে অন্ধ করে, ভালাে-মন্দ বুঝার ক্ষমতা অর্জন করতে দেয় না এবং বিভিন্ন কুসংস্কারে আবদ্ধ করে রাখে। 

মিথ্যা মানুষকে ধ্বংসের মুখে ঠেলে দেয়। মিথ্যার ওপর নির্ভর করে জীবনে কোনাে সফলতা অর্জন করা যায় না। আসলে জ্ঞান ও সততার সাথে নিজ হাতে কাজ করার মাঝে কোনাে অগৌরব নেই, বরং মিথ্যা এবং মূর্খতাই মানুষের অগৌরব ডেকে আনে, ডেকে আনে ধ্বংস। 

মন্তব্য

শিক্ষার্জন করে মিথ্যা পরিহার করে কাজ করার মধ্যেই মানবজীবনের গৌরব নিহিত।

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button