ভাষণ

কলেজে নবীনবরণ অনুষ্ঠানের ভাষণ

4.9/5 - (8 votes)

কলেজে নবীনবরণ অনুষ্ঠানের ভাষণ: কলেজে নবীনবরণ অনুষ্ঠানের নবাগত ছাত্রছাত্রীদের উদ্দেশে একটি ভাষণ রচনা করো।

উপস্থিত আজকের নবীনবরণ অনুষ্ঠানের সম্মানিত সভাপতি, প্রধান অতিথি, বিশেষ অতিথি, উপস্থিত সুধীমণ্ডলী ও আমার প্রাণপ্রিয় ছাত্রছাত্রী ভাইবোনেরা, আমার শুভেচ্ছা গ্রহণ করুন।

হে নবীন, মাধ্যমিক পরীক্ষায় কৃতকার্য হয়ে বিদ্যালয়ের গণ্ডি পেরিয়ে জীবনকুসুমকে প্রস্ফুটিত করার আকাঙ্ক্ষায় চোখে-মুখে নতুন জীবনের স্বপ্ন নিয়ে তোমরা এসেছো এ মহাবিদ্যালয়ের সবুজ-শ্যামল চত্বরে। তোমাদের এ আগমনের প্রাক্কালে তোমাদেরকে জানাই সুস্বাগত ও একরাশ ফুলের শুভেচ্ছা। তোমাদের সকলের সমবেত প্রাণবন্যায়, উদ্যমতায় মুখরিত হয়ে উঠুক এই বিদ্যাঙ্গন।

হে শিক্ষার্থী বন্ধুরা, তোমরা এসেছো এই ঐতিহ্যবাহী শিক্ষাপ্রতিষ্ঠানে জ্ঞানের অন্বেষায়, নিজেকে প্রস্ফুটিত পুষ্পের মতো বিকশিত করার লক্ষ্যে। আমরা তোমাদের স্বাগত জানাই। এই জ্ঞানতীর্থের পবিত্র অঙ্গনে তোমাদের আর আমাদের মিলন পরস্পরের জ্ঞান অর্জনে সহায়ক হবে – এমনটাই আশা করছি। . . . সুদৃঢ় হোক আমাদের তীর্থযাত্রা।

হে সূর্য সৈনিকরা, তোমরা নবীন। ঝরনাধারার মতো তোমাদের চলার ছন্দগতি। তোমাদের এই ঊর্মিমুখর আগমনী বার্তাকে আমরা অভিনন্দন জানাই। সাহসী সৈনিকের মতো সব বাধা-বিঘ্ন, প্রতিবন্ধকতাকে দলিত-মথিত করে তোমরা সম্মুখে এগিয়ে যাবে-এটিই আমাদের একান্ত কামনা। সে ক্ষেত্রে তোমরা জয়ী হবে বলে আমার দৃঢ় বিশ্বাস ।

হে অগ্রনায়ক, তোমরা দুর্বার, দুরন্ত গতিময় ও অসীম সাহসী, প্রাণচাঞ্চল্যে ভরপুর। এ প্রতিষ্ঠানে শিক্ষালাভ করে তোমরা দেশের উন্নয়ন ও অগ্রগতিতে অগ্রনায়কের ভূমিকা পালন করবে—তোমাদের কাছে এই প্রত্যাশা আমাদের । হে তরুণ, তোমরা নবীন প্রাণের তরুণ। তোমাদের মন সবুজ, সতেজ ও সজীব। এ শিক্ষাঙ্গনে জ্ঞান আহরণ শেষে তোমরা মানবসেবায় ছড়িয়ে পড়বে। তোমরা শিক্ষার আলোয় আলোকিত করবে অন্ধকারাচ্ছন্ন, কুসংস্কারাচ্ছন্ন সমাজ, দেশ, পৃথিবী। মানুষকে জানাবে শুভ বার্তা ।

হে পুণ্যপথের অভিযাত্রী, শিক্ষালাভ ধর্মীয় দিক থেকেও পুণ্যের কাজ। এ পুণ্য লাভের যাত্রাপথে তোমরা উচ্চ প্রাসাদের স্বপ্ন সিঁড়িতে। এ পথ তোমরা সাফল্য ও সার্থকতার সাথে অতিক্রান্ত করবে বলে আমার বিশ্বাস। হে জ্ঞানপিপাসু, শিক্ষাঙ্গন জ্ঞানের ভাণ্ডার, আর তোমরা হলে জ্ঞানপিপাসু। এ শিক্ষাসাগর থেকে জ্ঞান আহরণ করে তোমরা সুশিক্ষায় শিক্ষিত হবে। সে শিক্ষার আলোকে তোমরা নিজেদের জীবন পরিচালনা করে দেশ ও জাতির উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে এমনটা আমাদের চির-আশা।

হে আগামীর কাণ্ডারিরা,
তোমরা আমাদের প্রাণের প্রীতি নাও। তোমরা সফল হও। সুন্দর হোক তোমাদের জীবন, সার্থক হোক তোমাদের অভিযাত্রা জ্ঞান ও কল্যাণের পথে। বন্ধুর পথ মাড়িয়ে তোমরা এগিয়ে চলো সামনের দিকে, আবিষ্কার করো নতুন দিগন্ত— এই-ই আমাদের প্রাণের চাওয়া ।
পরিশেষে পরম করুণাময়ের দরবারে তোমাদের সুস্থ ও সুন্দর ভবিষ্যৎ জীবন কামনা করছি। সেই সঙ্গে আমাদের পরম শ্রদ্ধেয় শিক্ষক ও অভিভাবকদের উদ্দেশ্যে নিবেদন করছি অন্তর উজাড় করা শ্রদ্ধা ও ভক্তি। ধন্যবাদ সবাইকে।

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

মন্তব্য করুন

Related Articles

Back to top button