Uncategorized

‘যানজট একটি ভয়াবহ সমস্যা’ শিরােনামে একটি প্রতিবেদন

4/5 - (6 votes)
‘যানজট একটি ভয়াবহ সমস্যা’ শিরােনামে একটি প্রতিবেদন
‘যানজট একটি ভয়াবহ সমস্যা’ শিরােনামে একটি প্রতিবেদন

 মনে কর, তােমার নাম কিরণ পােদ্দার। ‘যানজট একটি ভয়াবহ সমস্যা’ শিরােনামে একটি প্রতিবেদন রচনা কর।

যানজট একটি ভয়াবহ সমস্যা

নিজস্ব প্রতিবেদক : কিরণ পােদ্দার, ঢাকা|

যানজট! যানজট!! যানজট!!! এ শব্দটা এখন রাজধানীর সবার কাছে এক ভীষণ যন্ত্রণার নাম। ঢাকা শহরে বেড়েই চলছে এ সমস্যা। তাই ঢাকা পরিণত হয়েছে যানজটের শহরে। যানজটের কবলে পড়ে সমগ্র ঢাকা নগরী স্থবির হয়ে পড়েছে। ও ঢাকার প্রায় সর্বত্র যানজট। কিন্তু পুরান ঢাকায় এ চিত্র আরও ভয়াবহ। এখানকার নবাবপুর, সিদ্দিকবাজার, চকবাজার, বাংলাবাজার, ইসলামপুর, নারিন্দা, মিটফোর্ট প্রভৃতি এলাকায় জনজীবন যেন থমকে থাকে।

যানজটের কবলে পড়ে এখানকার জীবন প্রায় অবরুদ্ধ। পুরান ঢাকার অধিকাংশ রাস্তা স্বাধীনতা পূর্বকালে নির্মিত। এখানে ভবিষ্যৎ পরিকল্পনা না করেই রাস্তাঘাট নির্মাণ করা হয়েছিল। ফলে বর্তমানে ঘন জনবসতির কারণে এবং অসংখ্য ব্যবসা প্রতিষ্ঠান, স্কুল-কলেজ ও অফিস-আদালত সৃষ্টির ফলে এখানকার রাস্তাঘাট হয়ে উঠেছে আরও সংকীর্ণ। পাইকারি বাজার হিসেবে খ্যাত মৌলভীবাজার ও ইসলামপুরে যানবাহন চলাচলে সবচেয়ে বেশি সমস্যা সৃষ্টি হয়। সংকীর্ণ রাস্তায় অজস্র পণ্য যান চলতে গিয়ে সৃষ্টি হয় ভয়াবহ যানজট। পুরান ঢাকায় ঘরবাড়ি ঘন ঘন তৈরি হওয়ায় রাস্তা হয়ে এসেছে সংকীর্ণ। এসব এলাকায় গাড়ি পার্কিং-এর নেই কোনাে সুব্যবস্থা। যেখানে-সেখানে যাত্রী ও মালামাল ওঠানামা করার ফলে যান চলাচলে প্রচণ্ড বিঘ্ন ঘটে। এ যানজটের কারণে দশ মিনিটের রাস্তা অতিক্রম করতে লাগে এক থেকে দেড় ঘণ্টা।

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের একদল অধ্যাপকের গবেষণায় দেখা গেছে, শুধু ঢাকায় যানজটের কারণে ক্ষতির পরিমাণ ৩২,৫০,০০০ কোটি টাকা।

ভয়াবহ যানজট সমস্যা থেকে মুক্তি পেতে হলে সরকারকে অতি দ্রুত প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করতে হবে। সরকারের পাশাপাশি জনগণকেও সচেতন হতে হবে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

One Comment

মন্তব্য করুন

Back to top button