Uncategorized

বই পড়া / বই পড়ার আনন্দ / তোমার প্রিয় শখ সম্পর্কে জানিয়ে বন্ধুকে পত্র লেখ

Rate this post
তোমার প্রিয় শখ সম্পর্কে জানিয়ে বন্ধুকে পত্র লেখ

 পত্র লিখন

বই পড়া / বই পড়ার আনন্দ / তোমার প্রিয় শখ সম্পর্কে জানিয়ে বন্ধুকে পত্র লেখ



তালা, সাতক্ষীরা
১১ মার্চ, ২০১৮
প্রিয় ‘সোহেল’ 
আমার অনেক অনেক প্রীতি ও শুভেচ্ছা নিও। আশা করি ভালাে আছ। তুমি আমার শখ কী, তা জানতে চেয়েছ। শখের কথা বলতে গেলে অনেক বিষয়ের অবতারণা করতে হয়। সে প্রসঙ্গে না গিয়ে এককথায় প্রকাশ করি- ‘বই পড়ার আনন্দ’। 
একমাত্র বই-ই মানুষের নির্মল আনন্দের উৎস। বই জ্ঞানের প্রতীক বই জ্ঞানের ভাণ্ডার। বই জ্ঞানের ধারক এবং বাহক। অচেনাকে চেনা, অজানাকে জানার কৌতুহল মানুষের চিরদিনের। এ জানার অন্যতম মাধ্যম হল বই। একটি ভালাে বই মানুষকে অকৃত্রিম আনন্দ ও অসীম সুখ প্রদান করে। বই মানুষকে ভাবায়, কল্পনায় ডােবায় আবার বাস্তবতার উপলব্ধিও এনে দেয়। একটি ভালাে বই-ই হচ্ছে মনের পুষ্টি যােগানের অন্যতম উপায়। মানুষের উন্নততর বৃত্তিগুলাে চায় সত্য, জ্ঞান ও আনন্দের আলাে। তবে সব বই-ই যে ভালাে এমন নয়। একটা চৈনিক প্রবাদ আছে- ‘কিছু কিছু বই আছে যেগুলাের কেবল মলাটটাই সেরা অংশ’। এরকম বই পরিহার করাই ভালাে। বই নির্বাচনে জ্ঞানী-গুণী অভিজ্ঞ পাঠক, গ্রন্থাগারিক ও শিক্ষকের সুপরামর্শ গ্রহণ করা উচিত। একটি উত্তম বই মানুষকে মহৎ হতে শেখায়, মনকে প্রসারিত করে, বুদ্ধির বিকাশ ঘটিয়ে জীবনকে করে তােলে পরিমার্জিত। আমরা যত বই পড়ি আমাদের মনের চক্ষু ততই উন্মােচিত হতে থাকে। বই মানব জীবনের উৎকৃষ্ট সঙ্গী। দার্শনিক বার্ট্রান্ড রাসেল আমাদের জীবনের রূঢ় বাস্তবতা ও জটিলতা থেকে মুক্তি পেতে বইয়ের মাঝে ডুব দেওয়ার পরামর্শ দিয়েছেন। বাস্তব সত্য কথা-ইতিহাস, ঐতিহ্য, অর্থনীতি, সাহিত্য-সংস্কৃতি, রাজনীতি, ধর্ম-দর্শন-বিজ্ঞান এমনি যে কোনাে বিষয় সম্পর্কে সম্যক জ্ঞান লাভ করতে হলে নিয়মিত বই পড়ে সহজেই জানা যায়। আর তাই বই পড়ার যে আনন্দ, তা এক কথায় অতুলনীয়। বইয়ের নির্দেশনায় মানুষ খুঁজে পায় সংগতি, সামঞ্জস্য ও এগিয়ে যাওয়ার পথ। একটি ভালাে বই মানুষকে প্রকৃত সুখ দেয়। মনন, মেধা ও বুদ্ধিবৃত্তিকে শানিত করে। তাই সব মিলিয়ে বই এক অপার্থিব আনন্দের উৎস। 
আজ আর নয়, তােমার জন্য অনেক ভালােবাসা। তােমার আব্ব ও আম্মুকে আমার সালাম দিও এবং ভাই-বােনকে দিও আমার অফুরন্ত আদর। চিঠি লিখাে।
ইতি
তোমার প্রিতীমুগ্ধ
“ফয়সাল”

 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Back to top button