স্বাস্থ্য কথা

স্বাস্থ্য রক্ষায় তালের ভূমিকা। তালের নানাবিধ পুষ্টিগুণ

জন্মাষ্টমীর দিনে তালের নানা পদ অনেকের বাড়িতেই খাওয়া হয়। দেখে নেওয়া যাক, এই তাল শরীরের উপর কেমন প্রভাব ফেলে।

Rate this post

বাঙালির অনেক বাড়িতে তালের নানা রকম পদ তৈরি করা হয়। শরীরে কেমন প্রভাব ফেলে তাল? তালের বড়া বা তালের ক্ষীর কি শরীরের ভালো করে, নাকি মন্দ— আসুন জেনে নেওয়া যাক।

১. তালে রয়েছে ভিটামিন এ, বি, সি। এছাড়াও জিংক, পটাশিয়াম, আয়রন, ক্যালসিয়াম-সহ আরও অনেক খনিজ উপাদান। এর সঙ্গে আরও আছে অ্যান্টি-অক্সিজেন ও অ্যান্টি-ইনফ্লামেটরি উপাদান। সব মিলিয়ে এমনিতে তাল পুষ্টিগুণে ঠাসা।

২. কিন্তু এই তাল শরীরের উপর কেমন প্রভাব ফেলে? বিজ্ঞানীরা বলছেন, তালের অ্যান্টি-অক্সিডেন্ট গুণ শরীরের নানা ধরনের উপকার করতে পারে। যেমন এটি ক্যানসার প্রতিরোধে সক্ষম। এ ছাড়া স্বাস্থ্য রক্ষায়ও তাল নানা ধরনের উপকার করতে পারে। স্মৃতিশক্তি ভালো রাখতেও সাহায্য করে এটি।

৩. তবে তালের যেটি সবচেয়ে বড় গুণ, তা হল এ ভিটামিন বি। তাল ভিটামিন বি-এর আধার। তাই ভিটামিন বি-এর অভাবজনিত রোগ প্রতিরোধে তাল ভূমিকা রয়েছে। এই রোগ প্রতিরোধ শক্তি বাড়ায়। শরীরের আরও নানা উপকার করে। এখানেই শেষ নয়।

৪. তালে প্রচুর ক্যালসিয়াম ও ফসফরাস আছে, যা দাঁত ও হাড়ের ক্ষয় প্রতিরোধে সহায়ক। কোষ্ঠকাঠিন্য ও অন্ত্রের রোগ ভালো করতেও তালের ভূমিকা অপরিসীম। কিন্তু তার পরেও কি তাল শুধুই ভালো?

৫. তালে বহু গুণ থাকা সত্ত্বেও এটি যখন বড়া করে খাওয়া হয়, তখন এতে প্রচুর তেল থাকে। এই ভাজা তালের বড়া শরীরের জন্য কিছু বিপদ ডেকে আনতে পারে। যেমন অ্যাসিডিটির সমস্যা বাড়িয়ে দিতে পারে এই তালের বড়া। তাছাড়া এর তেলও নানা সমস্যা সৃষ্টি করতে পারে। এতে থাকা চিনিও ওজন বাড়াতে পারে। এই সমস্যাগুলির কথাও মনে রাখতে হবে।


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Health Desk

সিনিয়র স্টাফ। স্বাস্থ্য বিষয়ক নানা সমস্যা ও হেলথ টিপস নিয়ে নিয়মিত লিখছি। স্বাস্থ্যই সকল সুখের মূল।

Related Articles

Back to top button