html

এইচটিএমএল বাংলা টিউটোরিয়াল (HTML Tutorial)

Rate this post

আপনারা যারা ওয়েব ডিজাইন এর সাথে পরিচিত তারা এইচটিএমএল এর নাম শুনে থাকবেন। এইচটিএমএল বা HTML এর পূর্ণরুপ হল Hyper Text Markup Language। HTML কে ওয়েব পেজ ডিজাইনের মূল কাঠামো বলা হয়। তবে এটা বলা ঠিক হবে না যে একটি ওয়েব পেইজে শুধু এইচটিএমএল থাকে। তবে মজার কথা হল আপনি যে ল্যাঙ্গুয়েজ ওয়েব পেইজ ডিজাইন করেন না কেনো তা এইচটিএমএল ট্যাগের মাধ্যমেই প্রদর্শিত হবে।

[box type=”info” align=”” class=”” width=””]

[tie_list type=”lightbulb”]

  • এইচটিএমএল এর পূর্ণরুপ হল Hyper Text Markup Language
  • এইচটিএমএল কিছু সিরিজের সমষ্টি।
  • এইচটিএমএল হল মার্কআপ যা ওয়েব পেজ তৈরিতে ব্যাবহার করা হয়।
  • এইচটিএমএল ওয়েব ব্রাউজারকে বলে দেয় কীভাবে তা প্রদর্শিত হয়।

[/tie_list]

[/box]

এইচটিএমএল (HTML) কি?

এইচটিএমএল কোন প্রোগ্রামিং ল্যাঙ্গুয়েজ নয় বরং এটি একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ। এইচটিএমএল মার্কআপকে অনেকসময় এইচটিএমএল ট্যাগ বলে ডাকা হয়ে থাকে। অর্থাৎ আমরা বলতে পারি এইচটিএমএল হল কতগুলো মার্কআপের সমষ্টি। তবে এটা মনে রাখতে হবে এইচটিএমএল ট্যাগ কিন্তু নির্দিষ্ট এবং এটি নির্দিষ্ট কাজ করতে সক্ষম। ওয়েব ব্রাউজার সেই এইচটিএমএল ট্যাগ দেখে বুঝতে পারে কাজটি কি হবে বা কীভাবে প্রদর্শিত হবে।

html কি কাজে লাগে?

পূর্বেই বলেছি এইচটিএমএল হল একটি মার্কআপ ল্যাঙ্গুয়েজ যা একটি ওয়েব পেইজের কাঠামো বিন্যাস করে। একটি ওয়েব পেইজ দেখতে কেমন হবে, এর ডিজাইন কেমন হবে তা মূলত এইচটিএমএল দিয়ে করা হয়ে থাকে।

এইচটিএমএল শিখতে কি কি প্রয়োজন?

এইচটিএমএল এর নাম শুনলেই অনেকে মনে করে থাকেন কঠিন কিছু। এটি শিখতে অনেক কিছুর দরকার। আসলে এই ধারণা সত্যি নয়। এইচটিএমএল খুবই সহজ এবং এটি শিখতে মাত্র তিনটি জিনিসের প্রয়োজন। যেমনঃ

কম্পিউটারঃ এইচটিএমএল শিখতে হলে অবশ্যই আপনার কাছে একটি কম্পিউটার থাকতে হবে। ট্যাবলেট বা মোবাইল ব্যাবহার করেও এইচটিএমএল করা যায় তবে আমি পরামর্শ দিবো একটি ডেস্কটপ বা ল্যাপটপ হলে আপনার শিখতে সুবিধা হবে।

টেক্সট এডিটরঃ আপনি যেসকল এইচটিএমএল (HTML) ট্যাগ লিখবেন তার জন্য একটি টেক্সট এডিটর দরকার। আপনি কম্পিউটারের নোটপ্যাড ব্যাবহার করেও টেক্সট এডিটরের কাজ করতে পারেন। তবে আমার যে টেক্সট এডিটরটি ব্যাবহার করে এইচটিএমএল শিখেছি তার নাম হল Notepad++। আমি এই লিঙ্ক থেকে এটি ডাউনলোড করে নিয়ে পারেন।

ওয়েব ব্রাউজারঃ ওয়েব ব্রাউজার সম্পর্কে আমাদের সকলের কম বেশি ধারণা আছে। ওয়েব ব্রাউজার হল একটি আপ্লিকেশন যার সাহায্যে পৃথিবীর সকল এইচটিএমএল ট্যাগ উজারদের কাছে প্রদর্শিত হয়। সুতরাং যেসকল এইচটিএমএল ট্যাগ আপনি লিখবেন তা সঠিক কাজ করছে কিনা তা দেখার জন্য একটি ওয়েব ব্রাউজার লাগবে।

এইচটিএমএল ডকুমেন্ট

<!DOCTYPE html>
<html>
<head>
<title>Page Title</title>
</head>
<body>

<h1>My First Heading</h1>
<p>My first paragraph.</p>

</body>
</html>

[button color=”red” size=”big” link=”https://www.hazabarolo.com/html-example/basic-html.html” icon=”” target=”true” nofollow=”false”]নিজে চেষ্টা করুন[/button]


 এই রকম আরও তথ্য পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিয়ে যুক্ত থাকুন। এর পাশাপাশি গুগল নিউজে আমাদের ফলো করুন। 

Rimon

This is RIMON Proud owner of this blog. An employee by profession but proud to introduce myself as a blogger. I like to write on the blog. Moreover, I've a lot of interest in web design. I want to see myself as a successful blogger and SEO expert.

মন্তব্য করুন

Related Articles

Back to top button